News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯

পতাকা বিক্রিতে মৌসুমী ব্যবসায়ী


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্পেশাল করেসপন্ডেন্ট প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ০৯:৫৭ পিএম পতাকা বিক্রিতে মৌসুমী ব্যবসায়ী

বিশ্বকাপ ফুটবল শুরু হবে আর বাংলাদেশের মানুষ তাতে মেতে উঠবে না, তা তো হয় না। আগামী ২০ নভেম্বর থেকে কাতারে বিশ্বকাপ ফুটবলের আসর বসতে যাচ্ছে। দিন যতো ঘনিয়ে আসছে দেশে উত্তেজনা ততোই বাড়ছে। ইতোমধ্যেই ফুটবলপ্রেমীদের শুরু হয়ে গেছে আগাম মাতামাতি। বিশ্বকাপের উন্মাদনা ছড়িয়ে পড়েছে দেশের সব প্রান্তে। ব্রাজিল, আর্জেন্টিনা, পর্তুগাল, ফ্রান্স, জার্মানীসহ বিভিন্ন দেশের পতাকা আর জার্সিতে নিজেদের রাঙিয়ে তোলেন এদেশের ফুটবলপ্রেমীরা। কেউ কেউ নিজের পছন্দের টিমের জার্সি পড়ে টিমকে সমর্থন দেন আবার কেউ পতাকা নিজের বাসার ঝুলিয়ে রাখেন। এরই অংশ হিসেবে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বিক্রির হিড়িক।

বাংলাদেশে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থক বেশি থাকায় এ দুটি দেশের পতাকাগুলো বেশি বিক্রি হয়ে থাকে। এছাড়া জার্মানী, ইতালি, ফ্রান্সের পতাকারও ভালো চাহিদা রয়েছে। ইতোমধ্যে নারায়ণগঞ্জের অনেক বাসার ছাদে পছন্দের দেশের পতাকা উড়তে শুরু করেছে।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে গত কয়েকদিন যাবত অনেক ভ্রাম্যমাণ মৌসুমী ব্যবসায়ী পেশা বদলে ফেরি করে পতাকা বিক্রি করছেন। কেউ কেউ ফুটপাতে দাঁড়িয়ে কেউবা পথে হেঁটে হেঁটে পতাকা বিক্রি করে চলছেন। বেশিরভাগ পতাকা বিক্রিতা এই সময়টায় পতাকা বিক্রি করে লাভবান হয়ে থাকেন। কারণ এই সময়টায় পতাকা বিক্রির চাহিদা থাকে অনেক।

সিদ্ধিরগঞ্জের বিভিন্ন এলাকা ঘুরে পতাকা বিক্রি করছেন সিলেটের দুলাল মিয়া। কথা হলে তিনি জানান, তার জন্মস্থান সিলেটে হলেও তিনি সিদ্ধিরগঞ্জের আদমজীতে বসবাস করেন। তিনি মূলত পেশায় দিনমজুর। কিন্তু এখন পতাকা বিক্রির চাহিদা বেশি থাকায় তিনি ওই পেশা ছেড়ে আপাতত এই পেশায় মনোনিবেশ করেছেন।

তিনি জানান, বর্তমানে প্রতিদিন ভালো সংখ্যক পতাকাই বিক্রি হচ্ছে। যা দিয়ে আমার সংসার সুন্দরভাবে চলে আসছে। ব্রাজিল, আর্জেন্টিনার পতাকার পর ফ্রান্স ও জার্মানীর পতাকা বেশি বিক্রি হচ্ছে। বিশ্বকাপের পর আবারও আগের পেশায় ফিরে যাবেন বলে জানান তিনি।

তার কাছে পতাকা কিনতে আসা রফিকুল ইসলাম নামের এক ক্রেতা জানান, পুরো নারায়ণগঞ্জ ঘুরে জার্মানীর পতাকা খুঁজে পাচ্ছিলাম না। আমি ছোটবেলা থেকে জার্মানীর ভক্ত। কিন্তু প্রিয় দলের পতাকা না পেয়ে মন কিছুটা খারাপ ছিল। তার কাছে জার্মানীর পতাকা দেখতে পেয়ে ১২০ টাকা দিয়ে একটি পতাকা কিনে নিলাম। প্রিয় দলের পতাকা অবশেষে হাতে পেয়ে আমি অনেক খুশি।

Islams Group
Islam's Group