News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০

দ্বিতীয় অবরোধে দুর্বল বিএনপি


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্টাফ রিপোর্টার : প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ০৬:২০ পিএম দ্বিতীয় অবরোধে দুর্বল বিএনপি

দ্বিতীয় দফার অবরোধের প্রথম দিনে দুর্বল বিএনপির দেখা মিলেছে নারায়ণগঞ্জজুড়ে। গত তিনদিনের টাকা অবরোধ চলাকালে বিএনপির নেতাকর্মীরা যতটা সহিংস আচরণ দেখিয়েছে, রোববারের অবরোধে তার থেকে অনেকটাই নমনীয় ছিলো তারা। তবে এই নমনীয়তাকে বিএনপির দুর্বলতা বলে মনে করছেন তৃণমূলের কর্মীরা।

রোববার নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি কাভার্ডভ্যানে আগুন দেয়ার খবর পাওয়া যায়। জেলাজুড়ে আর কোথাও বড় ধরনের নাশকতা বা সহিংসতার খবর পাওয়া যায়নি। ভোরে অবরোধ সমর্থনে মিছিল বের করে সড়কে কিছু সময় অবস্থান ও টায়ারে আগুন জ্বালিয়ে সরে গেছেন অধিকাংশ নেতাকর্মী। ফলে পুরো অবরোধের সময়কাল ছিলো অনেকটাই ঢিলেঢালা।

দ্বিতীয় দফার অবরোধে শহরের সড়কে বেড়েছে যানবাহনের উপস্থিতি। সাধারণ দিনের তুলনায় যান চলাচল কম থাকলেও প্রথম তিনদিনের অবরোধের তুলনায় যানবাহনের উপস্থিতি বেশী ছিলো। তবে পুরো শহরে যানজটের দেখা মেলেনি। অপ্রয়োজনে সাধারণ মানুষ বের না হওয়ায় শহরে মানুষের উপস্থিতিও কম দেখা গেছে। শহরে সংঘাত বা সহিংসতার ঘটনা না ঘটায় ব্যবসায়ীরাও দোকান পাট খুলেছেন স্বাভাবিক নিয়মে।

অবরোধ চলাকালে নগরীতে বাস, রিকশা, অটোরিকশা, সিএনজি, লেগুনাসহ গণপরিবহন চলাচল করতে দেখা গেছে। ব্যক্তিগত যানবাহনের উপস্থিতি ছিলো কম। ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন স্বাভাবিকভাবে ছেড়ে গেছে। দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, কলকারখানা, সরকারি-বেসরকারি অফিস খোলা আছে। তবে নগরীর বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চলমান পরীক্ষা স্থগিতের খবর পাওয়া গেছে। জেলায় সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্বাভাবিক ক্লাস পরীক্ষা অব্যাহত আছে।

এদিকে হরতাল ও অবরোধে সবচেয়ে বেশী সহিংসতার চিত্র দেখা যায় নারায়ণগঞ্জের আড়াইহাজার ও রূপগঞ্জে। আড়াইহাজারের বিএনপি নেতা নজরুল ইসলাম আজাদের অনুসারী ও শীর্ষ ১০ নেতা র‍্যাবের হাতে গ্রেপ্তার হবার পর স্থবির হয়ে পড়েছে আড়াইহাজারের বিএনপির নেতাকর্মীরা। তবে তাদের অনুপুস্থিতিতে রূপগঞ্জে সহিংস পরিবেশ ধরে রেখেছিলো জেলা ছাত্রদলের সাবেক তিন নেতা আবু মাসুম, সুলতান ও মাসুদুর। ইতোমধ্যে মাসুদুর ও সুলতানকে পুলিশ গ্রেপ্তার করায় সেখানেও সহিংস পরিবেশ অনেকটাই প্রশমিত হয়েছে।

গত ২৮ অক্টোবরের আগ থেকে এই পর্যন্ত বিএনপির প্রায় আড়াইশত নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুরুর দিকে নিস্ক্রিয় নেতাকর্মীদের গ্রেপ্তার করলেও অবরোধ হরতাল শুরু হবার পর সক্রিয় নেতাদের গ্রেপ্তার করতে শুরু করে পুলিশ। বিভিন্ন বলয়ের শীর্ষ নেতারা গ্রেপ্তার হবার পর দুর্বল হয়ে এসেছে আন্দোলন কর্মসুচী। এমন পরিস্থিতিতে বিএনপি খানিকটা দুর্বল হয়ে পড়েছে তা স্বীকার করে নিচ্ছেন অনেক কর্মী।

সংশ্লিষ্টরা বলছেন, টানা ধরপাকড়ের কারণে স্বাভাবিক ভাবেই প্রভাব পড়েছে রাজনৈতিক এই দলে। একদিকে অবরোধের প্রভাব যেমন কমতে শুরু করেছে। তেমনি কমে আসছে বিএনপির সহিংস আচরণ। এর ধারবাহিকতা চলতে থাকলে অবরোধ কার্যত নিস্ক্রিয় থাকবে জেলাজুড়ে।

Islams Group
Islam's Group