News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

ভাঙবে পরিবার ছাড়বে নারায়ণগঞ্জ


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ১১:০২ পিএম ভাঙবে পরিবার ছাড়বে নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার রামারবাগ এলাকার একটি রপ্তানিমুখী শিল্প কারখানায় চাকরি করেন হোসাইন মনির। মাসে ২২ হাজার টাকা বেতন পেয়ে বাসা ভাড়া, খাবার, বাবা মায়ের ওষুধ ও ছোট বোনের পড়ালেখার খরচ মেটাতে গিয়ে বেশ চাপাচাপি করতে হয়। কিন্তু এখন চিন্তা করছেন বাবা ও মাকে গ্রামের বাড়িতে পাঠিয়ে দিবেন। কারণ হঠাৎ করে জ্বালানী তেলের দাম বাড়ার কারণে আর ২ রুমে ফ্লাট বাসাতেও থাকা সম্ভব হবে না মনে করছেন তিনি।

ইসদাইর এলাকার জোবায়ের আহমেদ ফতুল্লার একটি ডাইং কারখানায় চাকরি করেন। স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে ৩ রুমের একটি ফ্ল্যাটে থাকেন। তিনি জানান, যে বেতন পেতেন তাতে করে কোন রকমে সংসার চলে যেত। আগামী দিনে কঠিন সময় অপেক্ষা করছে মনে করে স্ত্রীকে গ্রামের বাড়িতে পাঠানোর পরিকল্পনা করছেন।

এ দুইজনই জানান, জ্বালানী তেলের দাম বাড়ার কারণে সব কিছুর দাম বাড়বে। ইতোমধ্যে পরিবহনের খরচ বেড়ে গেছে। অস্বাভাবিক দাম না বাড়লেও খরচ যে কমপক্ষে দেড়গুণে পৌছাবে সেটাও নিশ্চিত। সয়াবিনের দাম তো আগেই বেড়ে আছে। এখন চাল, ডাল, সবজি সবকিছুর দাম বাড়বে। তখন তো খাবারের পেছনেই সব খরচ যাবে। তাই বাসা ছোট করে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। সেপ্টেম্বর থেকে আর ফ্ল্যাট বাসায় না থেকে মেচে ভাড়া থাকবেন সিদ্ধান্ত উভয়ের।

এরই মধ্যে এবার ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার কিনতে গুনতে হবে ১৩৫ টাকা। এর আগে গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম ২৩ শতাংশ বাড়িয়ে করা হয়েছিল ৮০ টাকা।

ঝালকাঠির সবুরউদ্দিন থাকেন নারায়ণগঞ্জ শহরের গলাচিপায়। চাকরি করেন রাজধানীর একটি বেসরকারী ইন্সুরেন্স কোম্পানীতে। বাস ভাড়া বাড়ার কারণে তাকে প্রতিদিন ৪০ টাকা বেশী গুনতে হবে। মাস শেষে হিসেব করলে ১ হাজার টাকার বেশী। সীমিত আয়ের সংসারে ভাড়ার পেছনে যেমন ১ হাজার টাকা বেশী যাবে, তেমনি নিত্যপণের দাম চড়া হবে শঙ্কা প্রকাশ করে যেখানে মাসে খরচ ছিল বাজারের পেছনে ১০ হাজার সেটা এখন ১৫ হাজারে ঠেকবে মনে করছেন। ফলে তাকে মাসে অতিরিক্ত ৬ হাজার টাকা বেশী খরচ করতে হবে। আর এটা কিভাবে যোগাবেন সেটা নিয়ে রীতিমত মাথায় আকাশ ভাঙার উপক্রম।

Islams Group
Islam's Group