News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

৬৫তে পা দিলেন সাংবাদিক মাহবুবুর রহমান মাসুম


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | প্রেস বিজ্ঞপ্তি: প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৯:২৯ পিএম ৬৫তে পা দিলেন সাংবাদিক মাহবুবুর রহমান মাসুম

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক খবরের পাতা পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুমের জন্মদিন আগামীকাল বৃহস্পতিবার (২১ জুলাই)। তিনি ৬৫ তে পা দিলেন। ১৯৫৮ সালের ২১ জুলাই বন্দর উপজেলার মাহমুদনগর এলাকায় জন্মগ্রহণ করেন বিশিষ্ট এই আইনজীবীবিদ।

শহরের পাইকপাড়া এলাকার প্রাইমারী স্কুল ও আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ই ছিল মাসুমের প্রাইমারী শিক্ষাকেন্দ্র। ক্লাস থ্রি পর্যন্ত আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে পড়ালেখা করেন। এরপর ভর্তি হোন পাইকপাড়া জয়গোবিন্দ হাইস্কুলে এবং সেখান হতে এসএসসি সম্পন্ন করেন। এরপর কলেজ জীবনের জন্য ভর্তি হয়েছিলেন সরকারি তোলারাম কলেজে। সেখান থেকে ডিগ্রি সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। ৮১ সালে তিনি মাস্টার্স পাস করেন। নারায়ণগঞ্জ আইন কলেজ থেকে এলএলবি পাশ করেন। ১৯৮৭ সালে নারায়ণগঞ্জ আইন পেশায় যোগদান করেন। দীর্ঘত্রিশ  বছর যাবৎ তিনি দৈনিক খবরের পাতার প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ৪২বছর সাংবাদিক জীবনে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকা, দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের' নারায়ণগঞ্জ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। তিনি তিনবার নারাায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন। রাজনীতিতে মাহবুবুর রহমান মাসুমের হাতেখড়ি তোলারাম কলেজে পড়াকালীন সময়ে। সে সময় সহপাঠিসহ বিভিন্ন ছাত্রসংগঠনের সম্মিলিত প্রচেষ্টায় তোলারাম কলেজকে সরকারিকরণের লক্ষ্যে ১৯৭৮ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের গাড়ি ঘেরাও করেন। জনাব মাসুম ২০০২-০৪, ২০১৬-১৮, ২০১৮-২০ তিন মেয়াদে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সভাপতির দাযিত্ব পালন করেন। নারায়ণগঞ্জ হতে ৩০ বছর ধরে প্রকশিত খবরের পাতার প্রকাশক ও সম্পাদক, ১৯৭৯ সালে স্নাতক ডিগ্রী অর্জন করেন তোলারাম কলেজ হতে। ১৯৮৬ সাল হতে স্থানীয় স্কাউটের সম্পাদক ও নয় বছর উপজেলা স্কাউটের গুরুত্বপূর্ণ পদে এবং ঢাকা বিভাগের ডিআরসি হিসাবে দায়িত্বে ছিলেন। তিনি জেলা ছাত্রলীগ (জাসদ) সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি খেলাধূলা ও শিক্ষায় অবদান রেখেছেন। নিতাইগঞ্জ ক্রীড়া চক্রের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার কার্যকরী পরিষদের সদস্য ছিলেন একাধারে ১৬ বছর। জনাব মাহব্রু রহমান মাসুম আদর্শ বালিকা বিদ্যালয়ের কলেজ শাখার অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। তিনি মানবাধিকার কমিশন ঢাকা (দক্ষিণ) বিভাগের সমন্বয়কারী। তাঁর ৬৫তম বর্ষে পদার্পণ উপলক্ষে শিল্পকলা একাডেমী মিলনায়তনে কেককাটাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

Islams Group
Islam's Group