News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯

নারায়ণগঞ্জ শহরের ২৬ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ১১:২২ পিএম নারায়ণগঞ্জ শহরের ২৬ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে

নারায়ণগঞ্জ শহরের ২৬ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপ সমস্যায় ভুগছেন। একই ঝুঁকিতে রয়েছেন আরও ছয় শতাংশ মানুষ। সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দুই মাস ব্যাপী উচ্চ রক্তচাপ ও স্থূলতা বিষয়ক স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা শেষে এমনই তথ্য উঠে আসে।

সোমবার (৩১ অক্টোবর) নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় এই তথ্য গণমাধ্যম ও নাসিকের স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা কর্মচারীদের কাছে তুলে ধরা হয়। গত জুলাই ও আগস্ট মাস জুড়ে শহর, সিদ্ধিরগঞ্জ ও বন্দরের মোট ৯টি ওয়ার্ডে এই স্ক্রিনিং কার্যক্রম চালায় নাসিক।

নাসিকের পাবলিক হেলথ অফিসার ডা. নিজাম আলী বলেন, আমাদের দুই মাসব্যাপী কার্যক্রমে মোট ১১ হাজার ২৯২ জনকে পরীক্ষার আওতায় আনা হয়েছে। ১৮ থেকে ৬০ বছর বয়সীদের পরীক্ষা নিরীক্ষা করে যেই তথ্য পেয়েছি তা হলো ২৬ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। একইভাবে ৬ শতাংশ মানুষ এই রোগের ঝুঁকিতে আছেন। পাশাপাশি স্থুলতায় ভুগছেন অন্তত ৭ শতাংশ মানুষ। পরীক্ষায় অংশ নেয়া নারী পুরুষদের মধ্যে পুরুষদের মাঝেই বেশি উচ্চ রক্তচাপের অসুবিধা লক্ষ্য করা গেছে। অধিকাংশ রোগীর বয়সই ৪০ থেকে ৪৯ বছরের মধ্যে। রোগীদের বড় একটি অংশ ডেস্কে বা একটি স্থানে বসেই বেশি কাজ কর্ম করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নাসিক সিও শহিদুল ইসলাম বলেছেন, সংক্রামক-ব্যাধি নিয়ে মানুষ অনেক সচেতন থাকে। কিন্তু অসংক্রামক ব্যাধি না ছড়ালেও মৃত্যুহার এতেই বেশি। যত বড় রোগ আছে তার সবকটিই অসংক্রামক। তবে প্রথম থেকেই এই বিষয়ে সচেতন থাকলে না হওয়া বা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। নারায়ণগঞ্জ শহরের মানুষের উপরে একটি স্ক্রিনিং করা হয়েছে এবং আমরা একটি ফলাফল পেয়েছি। আমরা দেখলাম ২৬ শতাংশ মানুষের হাই প্রেশারের সমস্যায় ভুগছেন। ৬ শতাংশ মানুষ এই সমস্যার ঝুঁকিতে আছে। এছাড়া স্থুলতার হার পাওয়া গেছে ৭ শতাংশ। আগে এই সমস্যা না থাকলেও বর্তমানে পরিশ্রমের কাজ কমে আসায় এই সমস্যাগুলো দেখা দিয়েছে। স্থুলতা থেকেই উচ্চ রক্তচাপ, ডায়বেটিকস দেখা দেয়। আমরা চাই এই বিষয়ে নিজেদের পাশাপাশি মানুষকে সচেতন করতে।

সভাপতির বক্তব্যে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলী বলেন, যেসব সংক্রামক ব্যাধি আছে সেসব নিয়ে আমরা অনেক কাজ করেছি। কিন্তু অসংক্রামক ব্যাধি নিয়ে সেরকম কার্যক্রম দেখা যায় না। কিন্তু এগুলো অনেক বেশি গুরুত্বর মানবদেহের জন্য। সেই বিষয়কে সামনে রেখেই আমরা ডাটা কালেকশন করে একটি রূপরেখা তৈরি করেছি। এই কার্যক্রমের মাধ্যমে আমরা চেকআপ, সচেতনতা বৃদ্ধি, পরামর্শ ইত্যাদি প্রদান করেছি। আমরা এই উচ্চ রক্তচাপ মানুষের মাঝে কি পরিমাণ বিস্তার লাভ করেছে সেটা আমরা নির্ণয় করতে পেরেছি। এর মাধ্যমে আমাদের সামনে এগোতে সহায়তা করবে। আমরা চেষ্টা করবো এই রেজাল্টকে সামনে রেখে পরবর্তী কার্যক্রম হাতে নেয়ার জন্য।

অনুষ্ঠানে নাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পাবলিক হেলথ অফিসার ডা. নিজাম আলী, আরবান প্রকল্প পরিচালক ডা. নিসার হাসান, ইউনিসেফ এর ইপিআই স্পেশালিস্ট ডা. ফারহানা রহমান প্রমুখ।

Islams Group
Islam's Group