News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯

মাদকসেবীদের অভয়ারণ্য পরিত্যক্ত কোয়ার্টারগুলো  


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্পেশাল করেসপন্ডেন্ট প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২, ১০:১১ পিএম মাদকসেবীদের অভয়ারণ্য পরিত্যক্ত কোয়ার্টারগুলো  

চারদিকে সুনসান নীরবতা। গাছের ডালে বসে পাখিদের কিচিরমিচির শব্দ যেন রাজত্ব করছে এই নীরব পরিবেশে। বুঝবার উপায় নেই পূর্বে এখানে কোনো জনবসতি ছিল। দীর্ঘদিন ধরে এখানে মানুষের বসবাস না থাকায় গাছের ডালপালা বড় হয়ে এক ভূতুড়ে পরিবেশের সৃষ্টি করেছে। বলছিলাম নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের ইউনিয়নভিত্তিক উপ সহকারী কৃষি কর্মকর্তাদের জন্য বরাদ্দকৃত পরিত্যক্ত কোয়ার্টারগুলোর বর্তমান অবস্থার কথা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে বিভিন্ন ইউনিয়নের পরিত্যক্ত কোয়ার্টারগুলোতে সরেজমিনে গিয়ে এমন চিত্র লক্ষ্য করা যায়।

সোনারগাঁয়ে মোট  ১০টি ইউনিয়ন রয়েছে। এর মধ্যে সাদীপুর, বৈদ্যেরবাজার, শম্ভুপুরা এই তিনটি ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের জন্য কোনো কোয়ার্টার নেই। বাকি ৭টি ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের জন্য কোয়ার্টার থাকলেও মাত্র দুটি ইউনিয়নের কোয়ার্টার ব্যবহারযোগ্য। বাকি ৫টি ইউনিয়নের কোয়ার্টারগুলো দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় পড়ে রয়েছে। এই ৫টি ইউনিয়ন হলো কাঁচপুর, জামপুর, নোয়াগাঁও, বারদী, সনমান্দী। এদিকে সোনারগাঁ পৌরসভায় যে কোয়ার্টার রয়েছে ওইখানে দু’জন কর্মকর্তা বসবাস করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে  জানা যায়, একটি ইউনিয়নে কৃষি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কৃষকদের কাছাকাছি রাখার জন্য তিনজন উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োজিত থাকেন। যারা কৃষিকাজে কৃষকদের পরামর্শসহ বিভিন্ন সহযোগিতা করে থাকে। তাদের বসবাসের জন্য সরকারিভাবে কোয়ার্টারের ব্যবস্থা করা হয়। ১৯৬২-৬৩ সালে সারা দেশে ইউনিয়ন পর্যায়ে নির্মিত হয়েছিল সিড স্টোর। যেখানে ইউনিয়ন সুপারভাইজারদের অফিস কাম থাকার জায়গা ছিল। কিন্তু এখন সেগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে ইউনিয়ন এবং উপজেলা পর্যায়ে সকল সুবিধাসমৃদ্ধ তিনতলা আবাসিক ভবন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে সোনারগাঁয়ে পরিত্যক্ত কোয়ার্টারগুলোতে সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকটি কোয়ার্টার স্থানীয় বাসিন্দারা দখল করে তা নিজেদের কাজে ব্যবহার করছে। আবার কিছু কোয়ার্টারের অবস্থা এতোই ভয়ংকর অবস্থা হয়েছে যে দিনের বেলাতেও ওইখানে যেতে অনেকের মধ্যে ভয় কাজ করবে। তবে সব পরিত্যক্ত কোয়ার্টারগুলো দীর্ঘদিন বেহাল অবস্থায় পড়ে থাকায় এগুলো এখন মাদকসেবীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। বিকেলের পর থেকে রাত পর্যন্ত এখানে চলে মাদক সেবন। জায়গাগুলো খুব নির্জন থাকায় এখানে মাদকসেবীরা সহজেই মাদক সেবন করতে পারছে।

হুমায়ন কবির নামে সোনারগাঁয়ের এক স্থানীয় বাসিন্দা জানান, এই কোয়ার্টারগুলো দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকায় এখানে মাদকসেবীদের পদচারণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সরকারি এই জায়গাগুলোর দিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নজর দেওয়ার পাশাপাশি মাদকসেবীদের যাতায়াত বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এ বিষয়ে সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা আফরোজা সুলতানা জানান, আমাদের যেসব ইউনিয়নে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বসবাসের জন্য কোয়ার্টার নেই আমরা এর একটি তালিকা মন্ত্রণালয়ে দিয়েছি। পর্যায়ক্রমে ইউনিয়নভিত্তিক এসব কোয়ার্টারগুলো নির্মাণ করা হবে। ইতোমধ্যেই একটি ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের জন্য তিনতলাবিশিষ্ট একটি কোয়ার্টার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। খুব শিগগিরই এর কাজ শুরু হবে।

ইউনিয়নভিত্তিক পরিত্যক্ত কোয়ার্টারগুলো দখল হয়ে যাওয়ার বিষয়ে তিনি বলেন, যদি দখল হয়ে থাকে তাহলে আমরা এসিল্যান্ড অফিসারের মাধ্যমে অবশ্যই ব্যবস্থা নিবো। আর মাদকসেবী ব্যক্তিদের অবস্থান করার বিষয়টি আমরা দেখবো।

নারায়ণগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. আব্দুল মাজেদ জানান, সরকার থেকে পুরনো কোয়ার্টারগুলো সংস্কার করে উপ সহকারী কৃষি কর্মকর্তাদের নতুন কোয়ার্টার নির্মাণের জন্য একটি পাইলট প্রকল্প হাতে নিয়েছে। বিভিন্ন ধাপে এই কাজগুলো শেষ হবে। প্রতিটি ইউনিয়নে একটি করে নতুন ভবন নির্মাণ করা হলে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের আবাসন সমস্যার সমাধানের পাশাপাশি অফিস রুম হিসেবেও ব্যবহার করা যাবে। এতে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থাসহ আগামী দিনে কৃষিকে বাণিজ্যিকীকরণের পথ সুগম হবে। আর এখন যেসব কোয়ার্টারগুলো পরিত্যক্ত অবস্থায় থাকার কারণে মাদকসেবীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে এ বিষয়ে আমরা খুব শিগগিরই ব্যবস্থা নিবো। পরিত্যক্ত যেসব কোয়ার্টার রয়েছে এগুলোর চারপাশে বাউন্ডারি দেয়াল দিয়ে স্থানগুলো দখলে নেওয়ার জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট একটি প্রস্তাবনা পাঠিয়েছি। এটির অনুমোদন পেয়ে গেলে তখন মাদকসেবী তো দূরের কথা সাধারণ ব্যক্তিও এখানে প্রবেশ করতে পারবে না।

Islams Group
Islam's Group