News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

বাণিজ্য মেলায় দৃষ্টি কাড়ছে কোটি টাকার ‘পরী খাট’


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ১০:৫৭ পিএম বাণিজ্য মেলায় দৃষ্টি কাড়ছে কোটি টাকার ‘পরী খাট’

গত ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলা শুরু হওয়ার প্রথম দিন থেকেই দর্শনার্থীদের দৃষ্টি কাটছে কোটি টাকার পরী খাট পালঙ্কের দিকে। অনেকেই খাটটির সঙ্গে সেলফি তুলছেন অনেকেই আবার খাটটির ভিডিও ধারণ করছেন। এর ফলে মেলায় আসা আগত দর্শনার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে কোটি টাকার এই খাট।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় সরেজমিনে গিয়ে এমনই চিত্র চোখে পড়ে।

দেখা যায়, খাটের চার কোণে শোভা পাচ্ছে ডানা মেলে দাঁড়ানো অবস্থায় চারটি কাঠের তৈরি পরী। পরীদের ডান হাতে রয়েছে আবার প্রজাপতি। ওই চারটি পরীর মাথার ওপর থেকে পরস্পরের সঙ্গে সংযুক্ত কাঠের ফ্রেম। খাটের চারপাশজুড়ে ছোট ছোট পরী এবং দৃষ্টিনন্দন নকশা।

খাটটির সঙ্গে সেলফি তুলতে আসা এক দর্শনার্থী জানান, মেলার প্রথম দিন থেকেই কোটি টাকার এ খাটটির ছবি ও ভিডিও দেখেছি। কিন্তু এর আগে দেখার সৌভাগ্য হয়নি। আজ মেলায় এসে প্রথমেই খাটটি দেখতে এই প্যাভিলিয়নে এলাম। এতো দাম দিয়ে খাটটি কেনার সামর্থ্য নেই। তাই খাটটির সঙ্গে ছবি তুলে স্বাদ মেটানোর চেষ্টা করছি।

মেলায় বিক্রি করতে আসা খাটটির মালিক মো. নুরুন্নবী জানান, পার্বত্য অঞ্চল খাগড়াছড়ি থেকে খাটটি তৈরি করে তিনি এখানে এনেছেন। শখের বসে তার এই খাট তৈরি করা। তার এই খাটটি তৈরি করতে প্রায় ৩৮ মাস সময় লেগেছে। সেগুন গাছ দিয়ে সম্পূর্ণ হাতে খোদাই করে বানানো হয়েছে এই রাজকীয় খাটটি।

তিনি আরো জানান, তার এই খাটটি তৈরি করতে ৫০ লাখেরও বেশি টাকা খরচ হয়েছে। খাটটির তিনি দাম হাকাচ্ছেন ১ কোটি টাকা। এখনো পর্যন্ত এই খাটটি তিনি বিক্রি করতে না পারলেও তিনি আশাবাদী খুব শিগগিরই এই খাটটি বিক্রি করতে পারবেন। মেলার দশম দিনে এসে এই খাটটির মূল্য ৫০ লাখ টাকা উঠেছে। পরী পালঙ্ক এই খাটটি যিনি ক্র‍য় করবেন তার জন্য উপহার হিসেবে একটি মোটরসাইকেল এবং এক ভরি ওজনের স্বর্ণালংকার থাকবে বলে জানিয়েছেন তিনি।

এবারের মেলা গত বছরের তুলনায় পরিসর, আয়োজন ও সাজসজ্জায় বড় পরিবর্তন এসেছে। গত বছর মেলায় স্টল ছিল ২২৫টি। এবার দেশি-বিদেশী স্টল বসছে ৩৩১টি। এবারের মেলায় মোট স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ১২৮ ও বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি ও বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ১৭টি। বড় পরিসরের কারণে কিছুটা সমস্যা হয়েছে।

এবছর মেলায় ২১টি দেশ অংশ নিয়েছে। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, দুবাই, ইতালি ও তাইওয়ান।

Islams Group
Islam's Group