News Narayanganj
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯

উৎস কর নিয়ে আপত্তি


দ্যা নিউজ নারায়ণগঞ্জ ডটকম | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২, ১০:০৭ পিএম উৎস কর নিয়ে আপত্তি

ট্রেড লাইসেন্স নবায়ন ও  হোল্ডিংট্যাক্স পরিশোধের জন্য নগরভবনে প্রতিদিনই মানুষের চাপ বাড়ছে। সকালে গিয়ে হোল্ডিং ট্যাক্সের লোকজনের দেখা মিলেনা। খোঁজ করলে জানা যায় তারা ফিল্ডে গেছে। তবে ট্রেড লাইসেন্সের লোকজনের দেখা মিলে অফিসেই। দেখা যায়, বকেয়াসহ অনেক গ্রাহক ট্রেড লাইসেন্স নবায়ন করতে আসছেন। অধিকাংশ গ্রাহক আপত্তি তোলেন উৎস কর নিয়ে। কিন্তু কিছু করার নেই। মনোক্ষুন্ন হয়েও উৎস কর পরিশোধ করতে হচ্ছে।

শহরের চাষাড়া ও কালিরবাজার এলাকার বেশ কয়েকজন দোকানীর বক্তব্য সিটি কর্পোরেশন উৎস কর বেশি আদায় করে। এর সাথে জরিমানার হারও বেশি। প্রতিমাসে দুইশত টাকা জরিমানা ধার্য্য করা হয়েছে। জরিমানা ও উৎস করেই অনেক টাকা চলে যায়। আমাদের ব্যবসা বাণিজ্য ভাল নয়। কোন মতে টিকে আছি। এখন ট্রেড লাইসেন্স নবায়ন করতে এসে মাথায় বাজ পড়ার যোগার হয়েছে। কোন ধরনের ছাড় পাচ্ছি না। করোনাকালে প্রতিষ্ঠান বন্ধ ছিল। বকেয়া ও পড়েছে। করোনাকালের টাকাও দিতে হচ্ছে।

গত ২০ সেপ্টেম্বর আলী আহম্মদ চুনকা নগর মিলনায়তনে ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে নগরকে বসবাসযোগ্য ও সবুজশ্যামল রাখতে নগরবাসীর কাছে সর্বাত্মক সহযোগিতা কামনা করে মেয়র আইভী বলেন, নতুন করে কোন কর ধার্য করিনি। নারী ক্ষমতায়নের লক্ষ্যে হতদরিদ্র নারীদের প্রশিক্ষিত করে দক্ষ মানবগোষ্ঠী করার লক্ষ্যে কাজ করছি। যানজট নিরসনে ট্রান্সপোর্ট মাস্টারপ্লান হবে। এডিবির সহয়তায় শীতলক্ষ্যার দুইপাড়ে বাঁধাই করার প্রকল্প হয়েছে। বাস্তবতার প্রেক্ষিতে এই অর্থবছরের বাজেট ঘোষনা করা হয়েছে। নগরবাসীর জন্মনিবন্ধন সার্টিফিকেট সংগ্রহে মানুষের ভোগান্তি হয়, এটা আমরা জানি। জন্ম নিবন্ধন সার্টিফিকেট শীঘ্রই নিজ নিজ ওয়ার্ড নগরবাসী শীঘ্রই সংগ্রহ করতে পারবেন। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা নিয়েও আমাদের কাজ চলছে।

নতুন করা আরোপ না করায় মহনগরের সুধীমহল মেয়রকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, মেয়র নতুন কর আরোপ করেনি আমরা খুশি হয়েছি। কিন্তু উৎস করের বোঝা আমরা বইতে পারছি না। যদিও আমাদের দেয়া করের টাকাতেই নগরীর উন্নয়ন হচ্ছে তবুও আমাদের কষ্ট হয়। উৎস কর আমাদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

ভালো কর আদায় করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে গত কয়েকবছরে ভালো উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন নারায়ণগঞ্জ জেলা পরিষদের প্রশাসক ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন। তিনি এই বিষয়ে  বলেন, সিটি করপোরেশনে অনেক উন্নয়ন হয়েছে। সিটি করপোরেশন থেকে শহর সৌন্দর্য্য বর্ধনের উদ্দেশ্যে তারা কাজ করছে। আমরাও শহর সৌন্দর্য্যের পাশাপাশি শহরকে যানজট মুক্ত করা সহ পরিবেশ সুন্দর হোক এটাই আমরা চাই। আমরা কর দেই কিন্তু আমরা শহরে সাচ্ছন্দ্যে হাঁটতে  পারি না। আশাকরি, সিটি করপোরেশন আমাদের হাঁটার ব্যবস্থা করে দেবে। এছাড়া বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে বাজেটের সম্প্রাসারণ প্রয়োজন।

'আমরা নারায়ণগঞ্জবাসী' সংগঠনের সভাপতি হাজী নূরউদ্দিন সিটি করপোরেশনের বিগত বাজেট ও আসন্ন বাজেটের বিষয়ে বলেন,  নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে বিগত সময়ে বেশ কিছু দৃশ্যমান উন্নয়ন হয়েছে। এখনো অনেক উন্নয়নমূলক প্রকল্প চলমান রয়েছে। তবে শহরে জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থার আরো উন্নয়ন করতে হবে। সিটি করপোরেশনের গৃহস্থালি তরল বর্জ্য নদীতে ফেলার আগে ইটিপির (পরিশোধনাগার) মাধ্যমে পরিশোধন করা প্রয়োজন। এছাড়াও নগরবাসীর কাছে সুপেয় পানি পৌঁছে দেওয়ার ব্যবস্থা তরান্বিত করতে হবে। উন্নয়নের স্বার্থে বাজেট বৃদ্ধির প্রয়োজন।

Islams Group
Islam's Group